১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ সন্ধ্যা ৭:৫০
ব্রেকিংনিউজ
দ. সুনামগঞ্জে সম্পত্তি নিয়ে বিরোধ, দুলাভাইর হাতে শ্যালক খুন দ. সুনামগঞ্জে ভোক্তা অধিকারের অভিযান, ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাসেল বক্সের পিতার মৃত্যুতে আনছার উদ্দিনের শোক প্রকাশ দক্ষিণ সুনামগঞ্জ থানা পুলিশের মাস্ক বিতরণ ও সচেতনতামূলক প্রচার ৫ এপ্রিল থেকে লকডাউন: ওবায়দুল কাদের সুনামগঞ্জের কৃষি বিভাগের শুভংকরের ফাঁকি অসময়ে ধান কাঁটার তেলেসমাতি বিডি ফিজিশিয়ানের উদ্যোগে বৈজ্ঞানিক সেমিনার ও চিকিৎসা গ্রন্থের মোড়ক উন্মোচন হরতাল : দক্ষিণ সুনামগঞ্জে হেফাজতের পিকেটিং দক্ষিণ সুনামগঞ্জে হেফাজতে ইসলামের বিক্ষোভ দ. সুনামগঞ্জে নানা আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

পরিকল্পনামন্ত্রীর প্রচেষ্টায় ৩ কোটি টাকা ব্যয়ে নদীর তীর সংস্কার:এলাকায় স্বস্তি

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : বুধবার, ২৬ আগস্ট, ২০২০
  • ১৯৫ বার পঠিত

আলাল হোসেন রাফি:: সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পাথারিয়া ইউনিয়নের পাথারিয়া বাজার এলাকায় পুরাতন সুরমা নদীর তীরে ৩ কোটি টাকা ব্যয়ে ‘পুরাতন সুরমা নদীর তীর সংরক্ষণ’ প্রকল্পের কাজ শেষ পর্যায়ে।

নদীর তীরের এই সংস্কার কাজে স্তস্তি ফিরেছে এলাকাবাসীর মনে । নদী ভাঙ্গণ থেকে রক্ষা পেয়েছে উপজেলার পাথারিয়া ইউনিয়নের পাথারিয়া সুরমা উচ্চ বিদ্যালয় ও কলেজ, পাথারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাথারিয়া ভূমি অফিস, পাথারিয়া পোস্ট অফিস, পাথারিয়া বাজার সহ সরকারি ও বেসরকারি বেশ কিছু অবকাঠামো। সেই সাথে রক্ষা পেয়েছে সুরমা নদীর তীরবর্তী বসতভিটা। প্রতি বছর সুরমা নদীর স্রোত ও ঢেউয়ে নদীর তীরবর্তী একটি স্কুল এন্ড কলেজ ও একটি প্রাথমিক বিদ্যালয়, পোষ্ট অফিস ও ইউনিয়ন ভূমি অফিস প্রায় নদী গর্ভে বিলীন হওয়ার উপক্রম হয়ে দাঁড়িয়েছিল।

সুনামগঞ্জ-০৩ আসনের সংসদ সদস্য ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপির প্রচেষ্টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পাথারিয়া ইউনিয়নের বেশ কয়েকটি সরকারি-বেসরকারি স্থাপনা ও অবকাঠামো রক্ষায় পুরাতন সুরমা নদীর তীরে নদী ভাঙ্গণ থেকে সরকারি স্থাপনাগুলো রক্ষার জন্য ‘পুরাতন সুরমা নদীর তীর সংরক্ষণ’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এর তত্ত্বাবধায়নে ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে কাজটি বাস্তবায়ন করা হয়।

পাউবো সুনামগঞ্জ পওর বিভাগ-২ অফিস সূত্রে জানা যায়, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপির একাধিক ডিও লেটারের মাধ্যমে ২০১৮-১৯ এবং ২০১৯-২০ অর্থ বছরে সুনামগঞ্জ পওর বিভাগ-২ এর আওতায় জলবায়ূ পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পাথারিয়া ইউনিয়নের পুরাতন সুরমা নদীর ডান তীরে সুরমা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, পাথারিয়া ভূমি অফিস, পাথারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ সরকারি ও বেসরকারি অবকাঠামো ও স্থাপনা রক্ষায় নদী ভাঙ্গন থেকে রক্ষার জন্য ২২৩ মিটার নদীর তীর সংরক্ষণ শীর্ষক নামে ২ কোটি ৯৬ লক্ষ ৫০ হাজার টাকা প্রকল্প ব্যয় ধরে বিশেষ ভাবে তদারকীর কাজ হাতে নেয় পানি উন্নয়ন র্বোড সুনামগঞ্জ। উক্ত প্রকল্পটি ২০১৯ সালে ১ জুলাই কাজ শুরু হয়ে ইতোমধ্যে প্রায় ৮০ ভাগ সম্পন্ন হয়েছে এবং প্রকল্পের কাজ শেষ পর্যায়ে রয়েছে। প্রকল্পটি নদীর তলদেশ থেকে ডাম্পিং ব্লক বসিয়ে নদীর তীরের একবারে উপর পর্যন্ত ২২৩ মিটার ব্লক বসানো হবে। এতে ১৯ হাজার ৪০০টি ব্লক ৪০/৪০/২০ সেন্টিমিটারের এবং ৩১ হাজার ২২৭টি ব্লক ৩৫/৩৫/৩৫ সেন্টিমিটারের হবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পাথারিয়া বাজারের পাশে পুরাতন সুরমা নদীর তীরে এই এলাকার সর্ব বৃহৎ বিদ্যাপীঠ সুরমা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, পাথারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাথারিয়া পোস্ট অফিস ও পাথারিয়া ভূমি অফিসটি একেবারেই নদীর তীরবর্তী স্থানে অবস্থিত। পাশপাশি পাথারিয়া বাজার ও সুরমা নদীর তীরবর্তী বিভিন্ন লোকজনদের বাসা-বাড়ী রয়েছে। যা চলতি বছর নদী গর্ভে বিলীন হওয়ার সম্ভাবনা বিদ্যমান ছিল। সুরমা নদীর তীর সংরক্ষণ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নের ফলে পুরাতন সুরমা নদীর ডান তীরবর্তী পাথারিয়া সুরমা উচ্চ বিদ্যালয় ও কলেজ, পাথারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাথারিয়া ভ‚মি অফিস, পাথারিয়া পোস্ট অফিস, পাথারিয়া বাজার সহ সরকারি ও বেসরকারি বেশ কিছু অবকাঠামো রক্ষা পেয়েছে।

পাথারিয়া বাজার ব্যবসায়ী কমিটির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব জানান, হাওর রত্ন ও সজ্জন রাজনীতিবিদ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপির কাছে আমারা চিরঋণী। তিনি আমাদের এলাকার একমাত্র বিদ্যাপীঠ সুরমা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ সহ সরকারি বেসরকারি স্থাপনা রক্ষায় স্থানীয় সুরমা নদীর তীর রক্ষা করেছেন। সুরমা নদীর তীর রক্ষা না করা হলে স্থাপনাগুলি অল্পদিন পরেই চিরতরে বিলীন হয়ে যেতো।

পাথারিয়া সুরমা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ আমিনুল ইসলাম বলেন, প্রকল্পটি বাস্তবায়নের জন্য বিদ্যালয় পরিচালনা কমিটি ও স্থানীয় এলাবাসীকে নিয়ে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি মহোদয়ের কাছে বিদ্যাপিঠ ও সরকারি স্থাপনাগুলো নদী ভাঙ্গন থেকে রক্ষার জন্য বিষয়টি জানিয়েছিলাম। মন্ত্রী মহোদয় অনেক ডিও লেটার দিয়েছিলেন এবং নিজে বিভিন্ন মন্ত্রণালয়ে যোগাযোগ করে এই প্রকল্পটি বাস্তবায়নে অগ্রণী ভূমিকা রেখেছেন। শিক্ষাপ্রতিষ্ঠান রক্ষায় এলাকাবাসীর পক্ষ থেকে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি মহোদয়কে কৃতজ্ঞতা জানাচ্ছি। পাশাপাশি প্রকল্পটি বাস্তবায়নের ফলে উপজেলার সর্ব বৃহৎ বিদ্যাপীঠ সুরমা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, পাথারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাথারিয়া পোস্ট অফিস ও পাথারিয়া ভূমি অফিস, অসংখ্যা মানুষের বাড়িঘর, দোকানপাঠ, পাথারিয়া খেয়াঘাট সহ অন্যান্য বসত বাড়ী স্থানীয় ভাবে নদী গর্ভে বিলীন হওয়া থেকে রক্ষা পাবে।

পাথারিয়া ইউপি চেয়ারম্যান মো. আমিনুর রশিদ বলেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান একজন উন্নয়ন নিবেদিত সৎ মানুষ। যার উন্নয়নে উপজেলাবাসী উন্নয়নের জোয়ারে ভাসছেন। তিনি এই মাটির সন্তান। আমার ইউনিয়নে সুরমা নদীর তীর রক্ষা করা এলাকাবাসীর দীর্ঘদিনের দাবী ছিল। আজ মন্ত্রী মহোয়দ বাস্তবায়ন করেছেন। আগামীদিনেও পাথারিয়া বাজার- আসামমুড়া ব্রীজও নির্মাণ কাজের প্রকল্প পরিককল্পনামন্ত্রী মহোদয় হাতে নিয়েছেন। তাই স্থানীয় জনগণের পক্ষ থেকে পরিকল্পনা মন্ত্রীর কাছে আরো নতুন নতুন উন্নয়ন আশা করছি।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৗশলী (পওর-২) মো. সফিকুল ইসলাম বলেন- সুনামগঞ্জের কৃতিসন্তান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি স্যারের ডিও লেটারের মাধ্যমে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পাথারিয়ায় অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্পটি বাস্তবায়নে পরিকল্পনা মন্ত্রীর সর্বাত্নক প্রচেষ্টা পাথারিয়ার পুরাতন সুরমা নদীর তীর সংরক্ষণ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করা হয়। ইতিমধ্যে প্রকল্পের প্রায় ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ধরনের আরও সংবাদ

© All rights reserved ©2020 mahasingh24.com Developed by PAPRHI.XYZ
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo