১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১১:১৫
ব্রেকিংনিউজ
দ. সুনামগঞ্জে সম্পত্তি নিয়ে বিরোধ, দুলাভাইর হাতে শ্যালক খুন দ. সুনামগঞ্জে ভোক্তা অধিকারের অভিযান, ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাসেল বক্সের পিতার মৃত্যুতে আনছার উদ্দিনের শোক প্রকাশ দক্ষিণ সুনামগঞ্জ থানা পুলিশের মাস্ক বিতরণ ও সচেতনতামূলক প্রচার ৫ এপ্রিল থেকে লকডাউন: ওবায়দুল কাদের সুনামগঞ্জের কৃষি বিভাগের শুভংকরের ফাঁকি অসময়ে ধান কাঁটার তেলেসমাতি বিডি ফিজিশিয়ানের উদ্যোগে বৈজ্ঞানিক সেমিনার ও চিকিৎসা গ্রন্থের মোড়ক উন্মোচন হরতাল : দক্ষিণ সুনামগঞ্জে হেফাজতের পিকেটিং দক্ষিণ সুনামগঞ্জে হেফাজতে ইসলামের বিক্ষোভ দ. সুনামগঞ্জে নানা আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১১ তম প্রয়াণ দিবস আজ

মহাসিং ডেস্ক
  • আপডেট : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০
  • ১৮৯ বার পঠিত

অমিয় বাণী আর সুরের শৈল্পিকতায় এ দেশের বাউলসংগীতের ভাবজগতে সম্রাটের আসনে উন্নীত হয়েছিলেন বাউল শাহ আবদুল করিম। আজ ১২ সেপ্টেম্বর বরেণ্য এই সংগীতসাধক, গীতিকার, সুরকার ও কিংবদন্তি বাউল শাহ আবদুল করিমের ১১তম মৃত্যুবার্ষিকী।

২০০৯ সালের এই দিনে পুণ্যভূমি সিলেটের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর এক দিন আগে থেকেই তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

বাউলসম্রাট শাহ আবদুল করিমের মৃত্যুর মধ্য দিয়ে এ দেশের বাউলসংগীত অভিভাবকশূন্য হয়ে পড়ে। বাংলার শিকড়ের সঙ্গে প্রোথিত লোকগীতি, বাউল গান, ভাটিয়ালিকে আন্তর্জাতিক পরিম-লে পরিচয় করিয়ে দেওয়ার ক্ষেত্রে তাঁর ছিল বিশেষ ভূমিকা। সংগীত পরিবেশনের পাশাপাশি তিনি বেহালা, তবলা ও ম্যান্ডোলিন বাজাতে পারদর্শী ছিলেন।

১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই উপজেলায় জন্মগ্রহণ করেন শাহ আবদুল করিম। তিনি পাঁচ শর বেশি গান রচনা করেছেন। এর মধ্যে বাংলা একাডেমির উদ্যোগে তাঁর ১০টি গান ইংরেজিতে অনূদিত হয়েছে। বাংলা সংগীতে অসামান্য অবদানের জন্য ২০০১ সালে তিনি দেশের সর্বোচ্চ দ্বিতীয় রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদকে ভূষিত হন।

এই গুণীকে নিয়ে চলচ্চিত্র নির্মাতা ও লেখক শাকুর মজিদ নির্মাণ করেছেন ‘ভাটির পুরুষ’ নামে একটি প্রামাণ্যচিত্র। এ ছাড়া নাটকের দল সুবচন নাট্য সংসদ তাঁকে নিয়ে শাকুর মজিদের লেখা ‘মহাজনের নাও’ নাটকের ৮৮টি প্রদর্শনী করেছে। মহিলা সমিতিতে ‘রাজার চিঠি’ : গতকাল মহিলা সমিতিতে সাভারের জাগরণী থিয়েটার মঞ্চায়ন করে দলটির ১৫তম প্রযোজনার নাটক ‘রাজার চিঠি’। এটি ছিল নাটকটির ৩৩তম মঞ্চায়ন।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য কুষ্টিয়ার শাহজাদপুরের কাহিনি নিয়ে নাটকটি রচনা করেন মাহফুজা হিলালী, আর নির্দেশনা প্রদান করেন দেবাশীষ ঘোষ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন স্মরণ সাহা, শাহানা জাহান সিদ্দিকা, বাহারুল ইসলাম, জুলিয়েট সুপ্রিয়া সরকার, ইয়াসিন শামিম, সজীব ঘোষ, রফিকুল ইসলাম, রিপা হালদার, পল্লব সরকার, আকাশ মিয়া, সুুমী আক্তার মীম, শ্রাবণ সূত্রধর, সাবেকুন নাহার মুন, ইমন হোসেন প্রমুখ। মঞ্চায়নের আগে বিশিষ্ট সংগীতশিল্পী রথীন্দ্রনাথকে সম্মাননা প্রদান করে নাটকের এ দলটি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ধরনের আরও সংবাদ

© All rights reserved ©2020 mahasingh24.com Developed by PAPRHI.XYZ
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo