১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ রাত ৯:৪৮
ব্রেকিংনিউজ
দ. সুনামগঞ্জে সম্পত্তি নিয়ে বিরোধ, দুলাভাইর হাতে শ্যালক খুন দ. সুনামগঞ্জে ভোক্তা অধিকারের অভিযান, ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাসেল বক্সের পিতার মৃত্যুতে আনছার উদ্দিনের শোক প্রকাশ দক্ষিণ সুনামগঞ্জ থানা পুলিশের মাস্ক বিতরণ ও সচেতনতামূলক প্রচার ৫ এপ্রিল থেকে লকডাউন: ওবায়দুল কাদের সুনামগঞ্জের কৃষি বিভাগের শুভংকরের ফাঁকি অসময়ে ধান কাঁটার তেলেসমাতি বিডি ফিজিশিয়ানের উদ্যোগে বৈজ্ঞানিক সেমিনার ও চিকিৎসা গ্রন্থের মোড়ক উন্মোচন হরতাল : দক্ষিণ সুনামগঞ্জে হেফাজতের পিকেটিং দক্ষিণ সুনামগঞ্জে হেফাজতে ইসলামের বিক্ষোভ দ. সুনামগঞ্জে নানা আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

সুবিপ্রবি কেন দক্ষিণ সুনামগঞ্জে হওয়া উচিৎ!

নোহান আরেফিন নেওয়াজ
  • আপডেট : বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
  • ১৩৯ বার পঠিত

হাওরপাড়ের মানুষের জীবনমান উন্নত করার লক্ষে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী মুজিবকন্যা শেখ হাসিনা বিশেষ নজর দিয়েছেন।

সেই ধারাবাহিকতায় সুনামগঞ্জের স্বপ্নসারতি বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এম. এ মান্নানের ঐকান্তিক প্রচেষ্ঠায় সুনামগঞ্জে ঘটছে উন্নয়ন বিপ্লব। মন্ত্রীর উন্নয়নের ঝুঁলিতে যে সকল কৃতিত্ব রয়েছে তার মধ্যে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সুবিপ্রবি) অন্যতম।

মন্ত্রীর জোর প্রচেষ্ঠায় চলতি বছরের ০২ মার্চ সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (সুবিপ্রবি) বিল মন্ত্রীসভায় চূড়ান্ত অনুমোদন পায়। এরপর গত ০৭ সেপ্টেম্বর বিলটি জাতীয় সংসদে উত্থাপন করা হয়। সর্বশেষ ১৫ অক্টোবর এ বিলটি সংসদের স্থায়ী কমিটির সভায় উত্থাপিত হয়। এবং বিশ্ববিদ্যালয় দক্ষিণ সুনামগঞ্জে স্থাপন হওয়ার অনুমোদন পায় যেটি আগামী সংসদীয় অধিবেশনে আসবে। বিশ্ববিদ্যালয় স্থাপনের জায়গা দক্ষিণ সুনামগঞ্জে নির্ধারনের সিদ্ধান্তটি যথোপযোগী হওয়ায় এ সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।

আর কেন বিশ্ববিদ্যালয় দক্ষিণ সুনামগঞ্জে হওয়া উচিৎ তার কিছু কারণ নিম্নে তুলে ধরলাম।

ভৌগলিক অবস্থান : হাওরবেষ্টিত সুনামগঞ্জ জেলার উঠান বলা যায় দক্ষিণ সুনামগঞ্জকে। জেলার মানচিত্র ঘাটালেই দেখা যায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা জেলার ঠিক মধ্যভাগে অবস্থিত। ফলে দক্ষিণ সুনামগঞ্জে বিশ্ববিদ্যালয় স্থাপন সকল উপজেলার সুবিধাজনক স্থান।

যাতায়াতের সহজলভ্যতা : যাতায়াতের ক্ষেত্রে দক্ষিণ সুনামগঞ্জের অবস্থান সবচেয়ে সহজলভ্য। কারণ এই উপজেলার পাশ দিয়েই বয়ে গেছে সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহাসড়ক। ফলে জেলার সংখ্যাগরিষ্ঠ উপজেলার মানুষের যাতায়াত করতে হয় এই উপজেলার বুকের ওপর দিয়ে। এছাড়া সুনামগঞ্জ সদর ছাড়া ও জগন্নাথপুুর, ছাতক, দিরাই, শাল্লা, জামালগঞ্জ এসব উপজেলার সাথে দক্ষিণ সুনামগঞ্জে যাতায়াত ব্যবস্থা খুবই সহজলভ্য। অতএব যাতায়াত ব্যবস্থার বিবেচনায় ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা বিশ্ববিদ্যালয় স্থাপনের উপযুক্ত স্থান।

ভুমির পর্যাপ্ততা : সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে ভুমির পর্যাপ্ততা থাকায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা এগিয়ে। ফলে দক্ষিণ সুনামগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন উপযুক্ত স্থান।

যানযট মুক্ত এলাকা : সুবিপ্রবি স্থাপনে সুনামগঞ্জ সদর নাকি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা উপযুক্ত স্থান সেটি নির্নয় করতে গেলে যানযটের বিষয়টি প্রথমেই মগজে ঘুরপাক খায়। সুনামগঞ্জ আয়তনে ছোট্ট একটি শহর। ফলে যানযটের দুর্ভোগ সেখানে নিত্যদিনের। এমন অবস্থায় বিশ্ববিদ্যালয় সুনামগঞ্জ সদরে স্থাপিত হলে যানযটের মাত্রা ভয়াবহ আকার ধারণ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় যার উদাহরণ। এমতাবস্থায় সুনামগঞ্জ শহরে বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে সেটি হিতের বিপরীতে হয়ে ওঠবে শহরের ক্যান্সার। অন্যদিকে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা সম্পুর্ণ যানযটমুক্ত এলাকা। অতএব এই পরিসংখ্যানে ও দক্ষিণ সুনামগঞ্জ উপযুক্ত স্থান।

মনোরম পরিবেশ : একটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার মান অনেকটা সেই প্রতিষ্ঠানের পরিবেশের উপর নির্ভর করে। সেই বিবেচনায় দক্ষিণ সুনামগঞ্জে বিশ্ববিদ্যালয় নির্মিত হলে একটি মনোরম নিরিবিলি পরিবেশের ক্যাম্পাস পাবে শিক্ষার্থীরা। যা শিক্ষার্থী ও শিক্ষাকেন্দ্রের শিক্ষার মানে অধিক সহায়ক হবে।

সম্প্রসারণনীতি : বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধি যেমনি থেমে নেই তেমনি থেমে নেই উন্নয়ন কর্মযজ্ঞ ও। থেমে থাকার কথা ও না। কাজেই জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে এসব স্থাপনা গড়ে ওঠার মাধ্যমে জেলা শহরের সম্প্রসারণ হবে। আর এসব স্থাপনা কেবলমাত্র একটি ছোট্ট শহরে ধরে রাখার চিন্তা করাটা ও এক প্রকার সংকীর্ণতা।

উপরোল্লেখিত বিষয়গুলো বিবেচনা করলে বলা যায়, দক্ষিণ সুনামগঞ্জে সুবিপ্রবি স্থাপন করাই হবে উত্তম ও যুগোপযোগী সিদ্ধান্ত।

লেখক : ব্যবস্থাপনা সম্পাদক, মহাসিং২৪.কম

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ধরনের আরও সংবাদ

© All rights reserved ©2020 mahasingh24.com Developed by PAPRHI.XYZ
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo