১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ সন্ধ্যা ৬:২০
ব্রেকিংনিউজ
দ. সুনামগঞ্জে সম্পত্তি নিয়ে বিরোধ, দুলাভাইর হাতে শ্যালক খুন দ. সুনামগঞ্জে ভোক্তা অধিকারের অভিযান, ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাসেল বক্সের পিতার মৃত্যুতে আনছার উদ্দিনের শোক প্রকাশ দক্ষিণ সুনামগঞ্জ থানা পুলিশের মাস্ক বিতরণ ও সচেতনতামূলক প্রচার ৫ এপ্রিল থেকে লকডাউন: ওবায়দুল কাদের সুনামগঞ্জের কৃষি বিভাগের শুভংকরের ফাঁকি অসময়ে ধান কাঁটার তেলেসমাতি বিডি ফিজিশিয়ানের উদ্যোগে বৈজ্ঞানিক সেমিনার ও চিকিৎসা গ্রন্থের মোড়ক উন্মোচন হরতাল : দক্ষিণ সুনামগঞ্জে হেফাজতের পিকেটিং দক্ষিণ সুনামগঞ্জে হেফাজতে ইসলামের বিক্ষোভ দ. সুনামগঞ্জে নানা আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

দক্ষিণ সুনামগঞ্জে বইছে ইউপি নির্বাচনের হাওয়া

নিজস্ব প্রতিনিধি::
  • আপডেট : বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১
  • ১৪৪ বার পঠিত

সময় ঘনিয়ে আসছে ইউনিয়ন পরিষদ নির্বাচনের। তফসিল অনুযায়ী চলতি বছরের মার্চের তৃতীয় সপ্তাহের আগে ইউপি নির্বাচন শুরু করতে হবে, আর শেষ করতে হবে জুনের আগেই। এরই প্রেক্ষিতে সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় আসন্ন ইউপি নির্বাচনকে কেন্দ্র করে বইছে আগাম নির্বাচনী হাওয়া। আর এবার নির্বাচনে প্রার্থীতার দৌড়ে প্রবীনদের সাথে আছেন একাধিক নতুন মুখ। যার অধিকাংশই তরুণ।

আর প্রবীণদের সাথে নতুনের আগমনের বার্তা বেশ আগ্রহ যোগাচ্ছে স্থানীয়দের মনে। তাইতো নির্বাচনের দিন তারিখ ঘোষণা না হলেও চায়ের দোকানে দোকানে বইছে সম্ভাব্য প্রার্থীদের নিয়ে বিশ্লেষণ। নড়েচড়ে উঠেছেন চেয়ারম্যান ও সদস্য পদের সম্ভাব্য প্রার্থীরা।

অনেক চেয়ারম্যান ও মেম্বার প্রার্থী ইতিমধ্যে আগাম প্রচার-প্রচারণা শুরু করে দিয়েছেন। বাড়ি বাড়ি কুশল বিনিময়ও করছেন অনেকেই। প্রচার-প্রচারণা সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে সমানতালে।

তবে এখনও নির্বাচনের তফসিল ঘোষণা না হলেও ইতিমধ্যে নির্বাচন ঘিরে ইউনিয়ন পরিষদগুলোতে প্রার্থীদের ব্যাপক দৌড়ঝাঁপ শুরু হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, নির্বাচনকে সামনে রেখে উপজেলার ৮ টি ইউনিয়নেই প্রার্থীতার জানান দিচ্ছেন একাধিক প্রার্থী। প্রতিটি ইউনিয়নেই দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন প্রত্যাশী একাধিক সম্ভাব্য প্রার্থী। তবে এবছর নবীন-তরুণদের প্রার্থীতার ঘোষণা চোখে পড়ার মতো। দলীয় সমর্থন পেতে একই ইউনিয়নে নবীন-প্রবীণ একাধিক প্রার্থীর পক্ষ থেকে চলছে নানারকম তদবির, রাজনৈতিক কার্যালয়গুলোও সরগরম হয়ে উঠেছে। দলীয় সমর্থন পাওয়ার জন্য তৎপর হয়ে উঠেছেন ওইসব ইউনিয়নের সম্ভাব্য প্রার্থীরা। সম্ভাব্য প্রার্থীদের কেউ কেউ এলাকার ভোটারদের মাঝে দিচ্ছেন আগাম প্রতিশ্রুতি। এছাড়াও নানা রকম কৌশল অবলম্বন করে ভোটের মাঠ নিজেদের অনুকূলে নিতে মরিয়া হয়ে উঠেছেন অনেকেই।

এদিকে স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা অনুযায়ী, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ২৯ (৩) ধারা অনুযায়ী পরিষদ গঠনের জন্য কোনো সাধারণ নির্বাচন ওই পরিষদের জন্য অনুষ্ঠিত পরবর্তী সাধারণ নির্বাচনের তারিখ থেকে পাঁচ বছর পূর্ণ হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

সেই অনুযায়ী, দক্ষিণ সুনামগঞ্জের ৮ ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হবার ১৮০ দিন শুরু হয়েছে গত বছরের ২৫ অক্টোবর থেকে। এই বছরের ২২ এপ্রিল এই ইউনিয়নগুলোর মেয়াদ শেষ হবে।

এব্যাপারে সুনামগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা মুরাদ উদ্দিন হাওলাদারের সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, বিধি অনুযায়ী মেয়াদ শেষ হবার আগেই স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে । সেই অনুযায়ী ২০২১ সালের মার্চ-জুনের মধ্যে এই ইউনিয়নগুলোর নির্বাচন হবার কথা। তবে এব্যাপারে নির্বাচন কমিশন কিংবা স্থানীয় সরকার বিভাগের সুনির্দিষ্ট কোনো নির্দেশনা এখনো পর্যন্ত নেই বলে জানান তিনি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ধরনের আরও সংবাদ

© All rights reserved ©2020 mahasingh24.com Developed by PAPRHI.XYZ
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo